গেস্টরুমে সাংবাদিক নির্যাতন, জাবির ১১ শিক্ষার্থী বহিষ্কার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) হলের গেস্টরুমে সাংবাদিক নির্যাতনের ঘটনায় ১১ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। তাদের মধ্যে নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মো: আসাদুল হককে ছয় মাস বহিষ্কার ও পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া অন্য ১০ শিক্ষার্থীকে ছয় মাসের ‘স্থগিত’ বহিষ্কারের পাশাপাশি ২০০০ টাকা করে জরিমানা করা হয়েছে।

রোববার (১৬ অক্টোবর) দুপুরে এক জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বিষয়টি নিশ্চিত করেন।

প্রক্টর বলেন, ওই রাতের ঘটনায় অভিযোগের পরিপ্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন এবং শৃঙ্খলা বোর্ডের সুপারিশ মোতাবেক ঘটনার মূলহোতা মো: আসাদুল হককে বহিষ্কার ও জরিমানা করা হয়েছে। একইসাথে আরো ১০ শিক্ষার্থীকে স্থগিত বহিষ্কার করা হয়।

শাস্তি কার্যকরের ব্যাপারে তিনি বলেন, এর আগে সাময়িক বহিষ্কার চারজনের জন্য এই শাস্তি সাময়িক বহিষ্কারের দিন থেকে কার্যকর হবে। স্থগিত বহিষ্কারাদেশ প্রাপ্তরা ভবিষ্যতে কোনো অপরাধ করলে কোনো প্রকার তদন্ত কমিটির প্রতিবেদন ছাড়াই তাদের এ শাস্তি কার্যকর হবে।

শাস্তিপ্রাপ্ত অন্যরা হলেন- নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আরিফুজ্জামান সেজান, একই বিভাগের রায়হান হাবীব, আইন ও বিচার বিভাগের মোহাম্মদ মাসুম বিল্লাহ, অর্থনীতি বিভাগের মির্জা শাহনূর উল হক জিয়ান, দর্শন বিভাগের মীর হাসিবুল হাসান রিশাদ, প্রাণিবিদ্যা বিভাগের মুনতাসির আহম্মেদ তাহরীম, রসায়ন বিভাগের মো: জাহিদ নজরুল, বাংলা বিভাগের ইমরান বশর, প্রত্নতত্ত্ব বিভাগের জায়েদ-বিন-মেহেদী, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের এ এস নাফিস হোসেন।

এর আগে ২ আগস্ট মধ্যরাতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের গেস্টরুমে ডেকে একটি অনলাইন পোর্টালের সাংবাদিককে মারধরের ঘটনা ঘটে। ওই রাতেই শাখা ছাত্রলীগের আটজন কর্মীকে অপরাধী শনাক্ত করে দলীয় কার্যক্রম থেকে অবাঞ্ছিত ঘোষণা করেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি আক্তারুজ্জামান সোহেল ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটন।

About md.anisur0059

Check Also

উপনির্বাচনে ৮ আসনের ৬টিতেই জয়ী ইমরান খান

পাকিস্তানে উপ নির্বাচনের ভোট এক সাথে ৮ আসনের মধ্যে ৬টিতে জয় লাভ করেন ইমরান খানের …

Leave a Reply

Your email address will not be published.