‘মুসলিম কখনো আল্লাহ ও তাঁর রাসূলের ওপর কাউকে রাখতে পারে না’

চট্টগ্রামের লোহাগাড়া চুনতী এলাকার শাহ মনজিল সিরাত ময়দানে শাহ সাহেব কেবলা চুনতী কর্তৃক প্রবর্তিত ১৯ দিনব্যাপী ৫২তম আন্তর্জাতিক সীরতুন্নবী সা: মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মাহফিলে উপস্থিত বক্তারা বলেছেন, প্রকৃত মুসলমান কখনো কাউকে আল্লাহ ও তাঁর রাসূলের ওপর রাখতে পারে না।

রোববার (১৬ অক্টোবর) অনুষ্ঠিত মাহফিলে বক্তারা আরো বলেন, আজকের ছেলেরা দলীয় নেতাদের কথায় যেকোনো অপকর্মে রাজি হয়ে যায়। বড় নেতার আশীর্বাদ পেতে খুন-জখম পর্যন্ত করে ফেলে। নেতার ইশারায় জীবন দিতেও কুণ্ঠাবোধ করে না। অথচ এতে আল্লাহর অবাধ্যতা হচ্ছে কিনা, ভেবে দেখারও প্রয়োজন বোধ করে না। যেনো নেতার কথাই সব। তার আনুগত্যেই দুনিয়া-আখেরাতের কামিয়াবি। এটা অত্যন্ত পরিতাপের বিষয়।

তারা আরো বলেন, বিবেক-বুদ্ধি বিসর্জন দিয়ে কারো অন্ধ অনুকরণ ইসলামে অনুমোদিত নয়। যারা সত্যের বিপরীতে পূর্বপুরুষের কুসংস্কার ও বিশ্বাসের অন্ধ অনুকরণ করে, পবিত্র কুরআনের অনেক জায়গায় তাদের নিন্দা করা হয়েছে। ইরশাদ হয়েছে, ‘যখন তাদেরকে বলা হয়, আল্লাহ যা অবতীর্ণ করেছেন, তার দিকে ও রাসূলের দিকে এসো, তারা বলে, আমরা আমাদের পূর্বপুরুষদের যে অবস্থায় পেয়েছি, তা-ই আমাদের জন্য যথেষ্ট।’

এছাড়া আছরের পর ‘মুমিনের জীবনে দৈনন্দিন মাসনুন দোয়াসমূহ’ বিষয়ে আলোচনা করেন চট্টগ্রাম মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডের আলহাজ্ব মাওলানা জাফর সাদেক মিয়াজি। মাগরিবের পর ‘মদিনায় হিজরতের সংক্ষিপ্ত বিবরণ ও হিজরি সাল প্রবর্তনের ঐতিহাসিক প্রেক্ষাপট’ বিষয়ে আলোচনা করেন আইআইআইইডি’র নির্বাহী সদস্য মাওলানা মোহাম্মাদ ইসমাঈল। এশার পর ‘সূরা তাকাসুরের তাফসির ও শিক্ষা’ বিষয়ে আলোচনা করেন চট্টগ্রাম দারুল উলুম কামিল মাদরাসার মুহাদ্দিস মাওলানা মোহাম্মাদ আনোয়ার হোছাইন ও পটিয়ার আলহাজ্ব এসএম নাসিমা বেগম আলিম মাদরাসার শিক্ষক মাওলানা জিয়াউল হক আনসারি।

মাহফিলে সভাপতিত্ব করেন লোহাগাড়া দক্ষিণ সুখছড়ি দরবারের পীর সাহেব আলহাজ্ব মাওলানা নাসেরুল হক চিশতি। পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন হাফেজ শজা’আত উল্লাহ, হাফেজ মাওলানা কবির আহমাদ, শাহেদ মোহাম্মাদ মাহফুজুর রহমান। নাতে রাসূল সা: পরিবেশন করেন সাঈদ মোহাম্মাদ মাহফুজ, মাওলানা মোহাম্মাদ নুরুল আমিন, হাফেজ মোহাম্মাদ দিদারুল ইসলাম, আমিনুর রহমান আযাদ।

মাহফিলে আরো উপস্থিত ছিলেন চুনতী হাকিমিয়া কামিল মাদরাসার সাবেক অধ্যক্ষ হাফিজুল হক নিজামী, মাহফিল মোতওয়াল্লি পরিষদের সাংগঠনিক সম্পাদক শাহজাদা আব্দুল মালেক ইবনে দিনার নাজাত, মাওলানা হেলাল উদ্দিন, আলহাজ্ব অলি উদ্দিন, শাহজাদা তৈয়বুল হক বেদার প্রমুখ।

About md.anisur0059

Check Also

উপনির্বাচনে ৮ আসনের ৬টিতেই জয়ী ইমরান খান

পাকিস্তানে উপ নির্বাচনের ভোট এক সাথে ৮ আসনের মধ্যে ৬টিতে জয় লাভ করেন ইমরান খানের …

Leave a Reply

Your email address will not be published.