আসন্ন দুর্ভিক্ষ নিয়ে সবাইকে সতর্ক করলেন প্রধানমন্ত্রী

আসন্ন দুর্ভিক্ষে যাতে বাংলাদেশ ভালো থাকে সেজন্য সতর্ক থাকতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১৭ অক্টোবর) বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে গণবভন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ কথা বলেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, ভর্তুকি দিয়ে কৃষি উৎপাদন সচল রাখার চেষ্টা করা হচ্ছে। আসন্ন দুর্ভিক্ষে যাতে বাংলাদেশ ভালো থাকে সেজন্য সতর্ক থাকতে হবে সবাইকে।

এখন আর আশ্বিন-কার্তিক মাসে দেশে মঙ্গা হয় না; কৃষি গবেষকরা যে কষ্ট করেছেন তার সুফল পাচ্ছেন দেশবাসী। কৃষি যান্ত্রিকীকরণে আরও গুরুত্ব দেয়া হচ্ছে।শেখ হাসিনা বলেন, জাতির পিতাকে হত্যার পর যারা ক্ষমতায় এসেছিলেন, তারা দেশকে আমদানিনির্ভর করেছিল; গণমুখী প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করা হয়েছিল।

অতীতের সরকারগুলো স্বাধীনতায় বিশ্বাস করেনি বলেই দেশকে সফল হতে দেয়নি; পরনির্ভরশীল করে রেখেছিল সবক্ষেত্রে।তিনি বলেন, অর্থনৈতিক বিপর্যয় তীব্র হয়েছে নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞায়; এ অবস্থায় উন্নত দেশগুলোই হিমশিম খাচ্ছে; তাই আমাদের নিজেদের ব্যবস্থা নিজেদেরই করতে হবে।

খাদ্য ও পুষ্টির নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে এবং কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্পে মনোযোগ দেয়া হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সুষম খাদ্য পাওয়ার ফলে দেশের মানুষের গড় আয়ু বেড়েছে।

About md.anisur0059

Check Also

উপনির্বাচনে ৮ আসনের ৬টিতেই জয়ী ইমরান খান

পাকিস্তানে উপ নির্বাচনের ভোট এক সাথে ৮ আসনের মধ্যে ৬টিতে জয় লাভ করেন ইমরান খানের …

Leave a Reply

Your email address will not be published.